মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বললেন, চাঁদ মঙ্গল গ্রহের অংশ!

আন্তর্জাতিক খবর, ৯  জুন ২০১৯: ২০২৪ সাল নাগাদ মহাকাশচারীদের আবার চাঁদে ফিরিয়ে আনা হবে- নাসা এমন পরিকল্পনা করায় তিনি সংস্থাটির সমালোচনা করেছেন। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছেন যে চাঁদ মঙ্গল গ্রহের অংশ। এক টুইটার বার্তায় ট্রাম্প লিখেছেন, “আমরা যে পরিমাণ অর্থ ব্যয় করছি, তার জন্য নাসার অবশ্যই চাঁদের যাওয়ার বিষয়ে কথা বলা উচিত নয়- আমরা ৫০ বছর আগে এটি করেছি।”

তিনি আরও লিখেন, “মঙ্গলের সঙ্গে (চাঁদ যার একটি অংশ), প্রতিরক্ষা এবং বিজ্ঞানসহ আমাদের বড় কাজগুলোর উপর তাদের দৃষ্টি দেওয়া উচিত!”ইউরোপ থেকে ফিরে আসার সময় এয়ার ফোর্স ওয়ান থেকে ট্রাম্প টুইটটি করেছেন। এর ফলে, ২০২৮ সালের আগেই অর্থাৎ যেকোনো মূল্যে আগামী পাঁচ বছরের মধ্যে মানুষকে চাঁদের পিঠে ফিরিয়ে আনতে তার প্রশাসনের সাম্প্রতিক প্রচেষ্টা প্রশ্নের মুখে পড়ে।চাঁদের কক্ষপথে মহাকাশচারীদের জন্যে একটি আবাস গড়ে তোলার পরিকল্পনা রয়েছে নাসার। যাতে ২০২৪ সালের মধ্যে চাঁদের পিঠে নভোচারীদের যাওয়াটিকে সহজ করে তোলা যায়।

এটিকে মঙ্গলে যাওয়ার মঞ্চ হিসেবে ব্যবহার করার পরিকল্পনা রয়েছে।নাসার প্রশাসক জিম ব্রাইডেনস্টাইন বলেন, ট্রাম্প কেবল নাসার মহাকাশ পরিকল্পনার কথা বলেছেন।রাষ্ট্রপতি ট্রাম্পের গত শুক্রবারের টুইটের প্রেক্ষাপটে তিনি এক টুইটার বার্তায় বলেন, “আসলে তিনি বলেছেন, নাসা মঙ্গল গ্রহে মানুষ পাঠানোর জন্য চাঁদকে ব্যবহার করছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares