ফোন চুরি হওয়া থেকে রক্ষা পেতে এরিকসনের নতুন পদ্ধতি

নিউজ ডেক্স২৫ জুন ২০১৯: মোবাইল ফোন চুরি হওয়া বর্তমানে একটি বড় সমস্যা। গেল কয়েক বছরে মোবাইল ফোন নির্মাতা কোম্পানিগুলো নানা নিরাপত্তা ব্যবস্থা যোগ করেছে স্মার্টফোনগুলোতে। সিকিউরিটিতে যোগ হয়েছে বায়োমেট্রিক স্ক্যানিং ব্যবস্থা। এছাড়াও, নির্মাতা প্রতিষ্ঠানগুলোর নিজস্ব ক্লাউড লক সিস্টেম রয়েছে। এগুলো দিয়ে চুরি হয়ে যাওয়া ফোন পরবর্তীতে ব্যবহারের অযোগ্য করে দেয়া যায় এবং ফোনের গোপনীয় ডেটাও মুছে দেয়া যায়।

তবে ফোন চুরি ঠেকাতে কার্যকর কোনো প্রযুক্তি সেভাবে গড়ে ওঠেনি। সম্প্রতি সুইডিশ টেক জায়ান্ট এরিকসন মোবাইল ফোনের চুরি ঠেকাতে শক্তিশালী এক প্রযুক্তি তৈরি করছে। প্রযুক্তিটির নাম দেয়া হয়েছে ‘অ্যাডাপটিভ ফ্রিকশন’, যার জন্য ইতোমধ্যে পেটেন্ট আবেদনও করেছে এরিকসন। যেভাবে কাজ করবে এই প্রযুক্তিফোনে থাকা বিভিন্ন সেন্সরের সাহায্যে প্রযুক্তিটি কাজ করবে। ফোনের মাইক্রোফোন, ক্যামেরা ও নানা রকম সেন্সর ব্যবহার করে মালিকের সাধারণ আচার আচরণ রপ্ত করে নেবে প্রযুক্তিটি।

অর্থাৎ মোবাইল ফোনটি পকেটে থাকাকাকালীন কিংবা অন্য স্থান যেমন- টেবিল কিংবা বিছানায় সাধারণত কেমন অবস্থায় থাকে তা প্রযুক্তিটি আয়ত্ত করে নেবে। এমনকি ব্যবহারকারির হাতের ছাপ কিংবা পকেট থেকে মোবাইল বের করার ধরনও জেনে রাখবে এটি। এর ফলে কেউ চুরি করার উদ্দেশে মোবাইল স্পর্শ করলে তা সহজেই বুঝে ফেলবে নিরাপত্তা ব্যবস্থাটি এবং সেই অনুযায়ী ব্যবহারকারীকে সতর্ক করবে। এই প্রযুক্তিটি এখনো গবেষণা পর্যায়ে রয়েছে, কবে নাগাদ স্মার্টফোন ব্যবহারকারীরা প্রযুক্তিটি হাতের নাগালে পাবেন তা জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares